মুসলিম হওয়ায় নিলেন না সুদের ৬৭ লক্ষ কোটি টাকা

মুসলিম হওয়ায় নিলেন না সুদের ৬৭ লক্ষ কোটি টাকা

মুসলিম হওয়ায় নিলেন না সুদের ৬৭ লক্ষ কোটি টাকা-
মুসলিম হওয়ায় নিলেন না সুদের ৬৭ লক্ষ কোটি টাকা-

মুসলিম হওয়ায় নিলেন না সুদের ৬৭ লক্ষ কোটি টাকা। মুসলিমরা সুদ না নেওয়ায় দেশের ব্যাংকে পড়ে রয়েছে দাবিহীন ৬৭ লক্ষ কোটি টাকা। দেশের বিভিন্ন ব্যাংকে জমা পড়ে আছে প্রায় ৬৭ লক্ষ ৫০ হাজার কোটি টাকা। সম্প্রতি এমন ঘটনা ঘটেছে পার্শ্ববর্তী দেশ ভারতে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার এক বরাত দিয়ে এই তথ্য জানিয়েছেন  দিল্লি মাইনোরিটি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান শাবদার হোসেন খান।

ব্যাংকে জমা

এই বিপুল অঙ্কের টাকা অবশ্য এক ব্যাংকে জমা নেই। দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন ব্যাংক মিলিয়ে এই মোটা অংকের টাকা জমা আছে যা কেউ দাবী করছেন না। রিপোর্টে উল্লেখ করা হয় শুধু কেরালা রাজ্যেই জমা পড়ে আছে প্রায় ৪০ হাজার কোটি টাকা, এছাড়াও জম্মু কাশ্মীরে প্রায় ৫০ হাজার কোটি সুদের টাকার দাবী না করার কারণে এই বিপুল অংকের টাকা জমা রয়েছে বিভিন্ন রাজ্যের ব্যাংকে। তবে অনেকের মনে প্রশ্ন জেগেছে কেন এই বিপুল অংকের টাকা নিতে মুসলিমরা অনিহা প্রকাশ করেছে!

মুসলিমরা জানায়

এই প্রশ্নের জবাবে মুসলিমরা জানায়- ইসলামে সুদকে হারাম বলে ঘোষণা করা হয়েছে। পবিত্র কোরআন শরীফে সরাসরি সুদকে হারাম বলা হয়েছে। সুদকে হারাম করে ব্যবসায়কে হালাল বলে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা নির্দেশ দিয়েছেন। একজন মুসলিম হিসেবে যে কোনো ব্যক্তির উচিত তার ধর্মের অনুসরন করা ও বিধি-নিষেধ মেনে চলা। কাজেই ইসলামের বিধান অনুযায়ী প্রত্যেক মুসলিমকে অন্যায়, ধোঁকাবাজি, প্রতারণা, মুনাফাখোর বা সুদ খাওয়া, মজুদকরা ইত্যাদি নিষিদ্ধ কাজকে মেনে চলা ফরজ।

আরও পড়ুনঃ-বিয়ের আগে যৌন মিলন করলে কি হয়?

তারা আরও বলেন সুদের টাকা হারাম কারণ- সুদের যে টাকা আসে তার জন্য মেধা বা শ্রম দিতে হয় না। এতে করে সুদ গ্রহণকারী ধীরে ধীরে আরও গরীব হতে থাকে এবং সুদ প্রদানকারী আরও ধনী হতে থাকে। এতে ধনী গরিব বৈষম্যের সৃষ্টি হয়। সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। সুদের কারবারে অভাবীদের অভাবকে কাজে লাগিয়ে অন্য পক্ষ ধনী হতে থাকে। সুদের কারণে মানুষ কাজ কর্ম ছেড়ে দিয়ে আরামদায়ক ও অলস জীবন পার করতে থাকে।

Visit: http://www.somoyerkhbor.com

এছাড়াও আল্লাহ সুদখোর ব্যক্তিদের সম্পর্কে বলেন- যারা সুদ খায় তার কিয়ামতের মাঠে সেই ব্যক্তির মতো দাঁড়াবে , যাকে শয়তানে স্পর্শ করে পাগল করে। এটা এ জন্য যে তারা বলে, ক্রয়- বিক্রয় তো সুদের মতোই।

ভারতের মুসলিমরা এইসকল কথা মাথায় রেখেই তাদের সুদের টাকা গ্রহণ করেননি বলে এখন পর্যন্ত এতো টাকা ব্যাংকে জমা পড়ে আছে, যা তোলার কেউ নেই।

শেয়ার করুন

One response to “মুসলিম হওয়ায় নিলেন না সুদের ৬৭ লক্ষ কোটি টাকা”

  1. […] আয়োজনে দোয়ার আয়োজন ও শোক র‍্যালি মুসলিম হওয়ায় নিলেন না সুদের ৬৭ লক্ষ কো… গ্রীন লাইন (Green Line Paribahan) পরিবহনের নতুন […]

Leave a Reply

Your email address will not be published.




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme