পদ্মা সেতুতে বসছে স্পিড গান-সিসিটিভি

পদ্মা সেতুতে বসছে স্পিড গান-সিসিটিভি

পদ্মা সেতুতে বসছে স্পিড গান-সিসিটিভি

পদ্মা সেতুতে বসছে স্পিড গান-সিসিটিভি, দূর্ঘটনা রোধে পদ্মা সেতুতে বসানো হবে স্পিড গান। এছাড়া যান চলাচল মনিটরিংয়ে বসছে সিসিটিভিও। ফলে কোন যানবাহন সেতুতে আইন ভঙ্গ করলেই ধরা পড়বে। এরপর তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

গত শনিবার জুন উদ্বোধনের পর দিন যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় পদ্মা সেতু। প্রথম দিন রবিবার মোটর সাইকেল দূর্ঘটনায় প্রাণহানিসহ বেশ কিছু অঘটন ঘটে। এসব অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পরদিন সোমবার পদ্মা সেতুতে মোটর সাইকেল চলাচলা নিষিদ্ধ করা হয়।

তপেদ্মা সেতুতে স্পিড গান ও সিসিটিভি স্থাপনের পর মোটরসাইকেল চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘এটা যে অনির্দিষ্টকালীন সিদ্ধান্ত; তা নয়। এটা এখন বন্ধ আছে। মোটরবাইক সম্পর্কে যেটা বলা হয়েছে সেখানে এখন স্পিড গান ও সিসিটিভি মিটার বসানো হবে। সেগুলো সেটাপের পর হয়তো নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

মঙ্গলবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্ত সকল দফতর বা সংস্থার ২০২২-২৩ সালের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর ও ২০২১-২২ সালের শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এদিকে বাইক বন্ধের পর টোল আদায় কমেছে পদ্মা সেতুতে। পদ্মা সেতু খোলার পর প্রথম দিনে যত সংখ্যক যানবাহন পার হয়েছিল, মোটরবাইক ওঠা বন্ধের পর সেই সংখ্যা এক-চতুর্থাংশে নেমেছে; টোল আদায়ও কমেছে পৌনে ১ কোটি টাকা। প্রথম দিনে মোটর সাইকেল চললেও দ্বিতীয় দিনে তা নিষিদ্ধ হওয়ায় তার প্রভাবে টোল কমেছে বলে কারণ দেখাচ্ছেন সেতু কর্তৃপক্ষের কর্মকর্তারা।

 

 

উদ্বোধনের পর দিন প্রথম ২৪ ঘণ্টায় ৬১ হাজার গাড়ি পার হয়ে মোট টোল আদায় হয়েছিল ২ কোটি ৭৫ লাখ টাকা। পরদিন সোমবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় প্রায় দুই কোটি টাকা টোল আদায় হয়।

জানতে চাইলে সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৫ হাজারের মতো যানবাহন পার হয়েছে। এখানে প্রায় দুই কোটি টাকার মতো টোল আদায় হয়েছে।

টোল আদায় সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, এই সময়ে মোট ১৫ হাজার ৪২৯টি যানবাহন পার হয়েছে। টোল আদায় হয়েছে ১ কোটি ৯৮ লাখ টাকা। এই সময়ে মাওয়া প্রান্ত দিয়ে সেতুতে উঠেছে ৭ হাজার ৬৬১টি যানবাহন। টোল আদায় হয়েছে ৯৯ লাখ ৪৭ হাজার টাকা। জাজিরা প্রান্ত থেকে সেতুতে উঠেছে ৭ হাজার ৬৬৮টি যানবাহন। এ বাহনগুলো টোল দিয়েছে ৯৯ লাখ ৩৮ হাজার ৫৫৯ টাকা।

যানবাহন এত কমে যাওয়ার কারণ জানতে চাইলে তোফাজ্জল বলেন, ‘প্রথম ২৪ ঘণ্টায় যে সব যানবাহন পারাপার হয়েছে, তার মধ্যে ৭৫ ভাগই ছিল মোটর সাইকেল। আর সোমবার তো মোটর সাইকেল বন্ধ, তাই কমেছে।’

সূত্র জানায়, শিগগিরই পদ্মা সেতুতে স্পিড গান ও সিসিটিভি স্থাপন করা হবে। এরপরই মোটরসাইকেল চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এই দুটো স্থাপন করা হলে দূর্ঘটনা অনেকটাই রোধ করা যাবে। শৃঙ্খলাও বজায় থাকবে।

জানতে চাইলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী ড. মাহমুদুর রহমান জানান, এগুলো স্থাপনের পর কত স্পিডে গাড়ি যাচ্ছে, কোনো জায়গায় অ্যাক্সিডেন্ট হলো কি না, এটা কন্ট্রোলরুম থেকেই দেখা যাবে। এ কাজগুলো ডিসেম্বরের মধ্যেই হয়ে যাবে আশা করেন তিনি।

শেয়ার করুন

One response to “পদ্মা সেতুতে বসছে স্পিড গান-সিসিটিভি”

  1. […] আগামী জাতীয় নির্বাচনে ইভিএম নিয়ে ইসি পদ্মা সেতুতে বসছে স্পিড গান-সিসিটিভি পদ্মা সেতু দিয়ে মঙ্গলবার ফরিদপুরে […]

Leave a Reply

Your email address will not be published.




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme