১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম কমল ৩৫ টাকা

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম কমল ৩৫ টাকা

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম কমল ৩৫ টাকা

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম কমল ৩৫ টাকা, দেশে ভোক্তা পর্যায়ে ১২ কেজির তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম কমল ৩৫ টাকা। ফলে ১২ কেজির সিলিন্ডারের দাম এখন ১২০০ টাকা। আজ সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে।

রবিবার বিকাল সাড়ে ৩টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন এ দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল। এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সচিব ও সদস্যরা।

নতুন ঘোষণা অনুযায়ী ভোক্তা পর্যায়ে দাম কমলেও সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৯১ টাকাই রয়েছে।

এছাড়া গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দাম লিটার প্রতি এক টাকা ৬৩ পয়সা কমেছে। নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা ৯২ পয়সা।

আরও পড়ুনঃ ফরিদপুরে বাসের মধ্যে বৈদ্যুতিক খুঁটি ঢুকে নি’হত ১

জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১০১ পয়সা নির্ধারণ করেছে। সে অনুযায়ী ৫.৫ কেজি, ১২ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫, ১৬, ১৮ কেজি, ২০, ২৫, ৩০, ৩৫ কেজি এবং ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দাম ঠিক করা হবে। এর আগে সেপ্টেম্বর মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১২৩৫ টাকা নির্ধারণ করে বিইআরসি।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি। গত বছর ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। তার পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme