আমার ট্রেনের বর্তমান অবস্থান – ট্রেন কোথায় আছে জানার নিয়ম

আমার ট্রেনের বর্তমান অবস্থান – ট্রেন কোথায় আছে জানার নিয়ম

আজ আমরা আলোচনা করবো বাংলাদেশের রেলওয়ে কর্তৃপক্ষকর্তৃক চালুকৃত ট্রেনের অবস্থান নির্ণয় প্রসঙ্গে। বাংলাদেশের ট্রেনগুলো এখন আর আগের মতো দেরি করে প্লাটফর্ম ছেড়ে যায়না অথবা নির্দিষ্ট গন্তব্যে দেরি করে প্রবেশ করে না। এখন ঠিক সময়মত তারা তাদের গন্তব্যে পৌঁছায় ও প্লাটফর্ম ছেড়ে যায়। তাই প্রত্যেক যাত্রীর ট্রেনের সময় জানাটা জরুরী।

যাত্রীদের এই ট্রেনসময় সম্পর্কে সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে মোবাইলের এসএমএস সিস্টেম চালু করেছে যেন যাত্রীরা মোবাইলে এসএমএস এর মাধ্যমে একটি ট্রেনের অবস্থান, পরবর্তী গন্তব্য এবং পূর্ববর্তী অবস্থান সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এই এসএমএস এর মাধ্যমে ট্রেন ট্রাকিং করে যাত্রীরা বাংলাদেশের সকল ট্রেনের অবস্থান ও বিলম্ব সময় সম্পর্কে জানতে পারবেন।

একজন যাত্রী তার ব্যবহৃত যে কোনো অপারেটর দিয়েই এই এসএমএস প্রেরণ করতে পারবে এবং সাথে সাথেই বাংলাদেশ রেলওয়ে সার্ভার থেকে রিপ্লাইয়ের মাধ্যমে যাত্রীকে ট্রেন সম্পর্কে জানাবে।

তাহলে আসুন আমরা জেনে নেই ট্রেন ট্রাকিং এর অফিসিয়াল এসএমএস ফরম্যাটটি।

read more: রাজশাহী টু ভাঙ্গা এবং ভাঙ্গা টু রাজশাহী “মধুমতী এক্সপ্রেস” এর সময়সূচি

ট্রেন ট্রাকিং এসএমএস

প্রথমেই আপনাকে আপনার মোবাইল মেসেজ অপশনে চলে যেতে হবে এবং নতুন মেসেজে গিয়ে টাইপ করতে হবে <TR> এরপর একটি স্পেস দিয়ে <Train No> টাইপ করে যেকোনো অপারেটর থেকে বার্তাটি সেন্ড করুন 16318 নাম্বারে। ব্যাস হয়ে গেলো। এখন আপনাকে ফিরতি এসএমএস এর মাধ্যমে জানানো হবে আপনার কাঙ্ক্ষিত ট্রেনের অবস্থান।
Sms format: TR <speech> Train no send to 16318

এখানে আপনাকে ট্রেইন নম্বর জানতে হবে যা আপনি জানতে পারবেন আপনার ক্রকৃত টিকিট থেকে। সেখানে উল্লেখিত নাম্বার আপনাকে মেসেজে টাইপ করতে হবে।

read moreঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী, টিকিট ও ভাড়ার তালিকা

এসএমএস চার্জ-

এই এসএমএসে মাধ্যমে বার্তা পাঠানোর জন্য আপনাকে সর্বমোট ৫.৩২ টাকা খরচ করতে হবে এবং এই টাকার মধ্যেই ভ্যাট কেটে নেয়া হবে। আপনি যখন মেসেজ দেবেন তখন আপনার সিমের ব্যালেন্সে এই পরিমাণ টাকা থাকা আবশ্যক, এবং সেখান থেকেই চার্জ করা হবে টাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme