পদ্মা নামেই হচ্ছে ফরিদপুর বিভাগ

পদ্মা নামেই হচ্ছে ফরিদপুর বিভাগ। ‘পদ্মা’ বিভাগের জন্যে পাঁচ জেলা (ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী) এবং মেঘনা বিভাগের জন্যে ছয়টি জেলা (কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর) নিয়ে দুটি প্রশাসনিক বিভাগ গঠন করতে যাচ্ছে সরকার।

আরও পড়ূনঃ ফরিদপুরে ৫৩ রাউন্ড গুলিসহ দুই বিদেশি পিস্তল উদ্ধার

এরই মধ্যে দুই বিভাগের নাম নির্ধারণ করে প্রস্তাব চূড়ান্ত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন এই দুটি বিভাগ গঠনের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে আগামী রবিবার।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে আগামী ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি-নিকার সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্যসূচিতে নতুন বিভাগ গঠনের বিষয়টি অগ্রাধিকারে রাখা হয়েছে।

পদ্মা ও মেঘনা নামে দুটি বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন হলে দেশে মোট প্রশাসনিক বিভাগ হবে ১০টি। দেশে এখন আটটি বিভাগ রয়েছে। সেগুলো হলো—চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ঢাকা, রংপুর ও ময়মনসিংহ।

আরও পড়ূনঃ ১৬ টাকার ওষুধ ৫২০ টাকায় বিক্রি, ফার্মেসি সিলগালা

পদ্মা ও মেঘনা বিভাগ গঠন হলে আয়তনে ছোট হয়ে আসবে ঢাকা ও চট্টগ্রাম বিভাগ। ঢাকা বিভাগ থেকে ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী নিয়ে গঠন হবে পদ্মা বিভাগ। আর চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর নিয়ে গঠন হবে মেঘনা বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *