পত্রিকায় বিজ্ঞপ্তি দেখেও প্রতারণায় পড়ছেন না তো?

বিষয় এডভান্স মানি  রেজিষ্ট্রেশন ফিঃ

জাহিদুল ইসলাম যিনি নিজেই প্রতারণার সম্মূখীন হতে যাচ্ছিলেন। তার ভাস্যমতে তার মুখেই ঘটনাটি শুনুন…..

কিছুদিন আগে এই বিজ্ঞপ্তি দেখে আবেদন করেছিলাম। শুধু ছবি আর CV মেইলের মাধ্যমে।

হুটকরেই ২২/২৩ ই জানুয়ারী দুপুর আনুমানিক ১২ টার সময় একজন মহিলা কল দিলো।
★ তিনি বললেন- আপনি কি জাহিদুল ইসলাম?
★ আমি বললাম- হ্যাঁ।
★তখন উনি বললেন- আপনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যে  আবেদনটি করেছেন? আমি ঢাকা অফিস থেকে বলছি।
★ আমি বললাম – বলেন।
তিনি বললেন- আমরা ১২ জনকে কনফার্ম করেছি আপনার এলাকা থেকে। এখন আপনার ২৫ ই জানুয়ারী থেকে ট্রেনিং শুরু, ফেনী সদর হাসপাতালে ৭ দিন ব্যাপি। সকাল ১০টা থেকে দুপুর ২ টা পর্যন্ত। আপনাকে যাতায়াত ভাড়া বাবাদ ৩৫০ টাকা দেওয়া হবে। আর আপনার জয়েনিং হবে ৭ ই ফেব্রুয়ারি। সকাল ১০ টা থেকে বিকেল ৫:৩০ পর্যন্ত।  বেতন ২৫৫০০/= টাকা। আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন? তাহলে আপনাকে ছুটি ও দেওয়া হবে, আগের দিন শুধু বলে রাখতে হবে।

এতো কিছু বলার পর আর কিছু থাকেনা। তাও আমি জানতে চাইলাম? এটা পুরোপুরি সরকারি কিনা? আর ট্রেনিং থেকে বাদ দেওয়া হবে কি না? উনি জবাব দিলেন!  না সরকার থেকে একটা প্রজেক্ট, ১০ বছর কাজ হবে, ট্রেনিং থেকে কাউকে বাদ দেওয়া হবে না। চিন্তার কোন কারন নেই।

কিন্তুু সমস্যা সৃষ্টি হলো তখন! যখন উনি বললেন.? আপনি যদি রাজি থাকেন? তাহলে আমি আপনাকে কিছু ডকুমেন্ট পাঠাবো, আপনার আশে পাশে কনো কুরিয়ারে। করোনার কারনে এবার আমাদের কোন এডমিশন পরীক্ষা হবে না। শুধু রেজিষ্ট্রেশন করতে হবে। এর জন্য আপনাকে দুপুর ২ টার আগেই ১৫৫০ টাকা বিকাশ/রকেট/ডার্চ বাংলা ব্যাংক যেকোন একটার মাধ্যমে টাকা দিতে হবে।

তখন আমি অসম্মতি জানালাম,
★ আমি বললাম- আমার টাকার সিকিউরিটি কি?
★ সে জবাব দিলো- ব্যাকের রিসিট/বিকাশের স্কিন শর্ট। আমি রাজি না হওয়ায় আমাকে ৩০ মিনিট সময় দেওয়া হলো চিন্তা ভাবনা করে কল দেওয়ার জন্য।

আমি টাকা দিয় নি। অনেক গুলো কারন ছিলো – আমার বিশ্বাস হয়নি। শুধু মাত্র CV দেখেই জব দিয়ে দিবে? আমার CV টা সঠিক কিনা justify ছাড়া? কোন পরীক্ষা বা viva নিবে না? বেতন ও কম না।  তাছাড়া এরকম টাকা দেওয়া কি ঠিক? তাও দুপুর ১২ টার সময় কল দিয়ে বলে দুপুর ২ টার আগে টাকা দিতে? কয়েকজন বড় ভাইয়ের সাথে পরামর্শ করে নিলাম। উনারা ও বারন করলেন।

তবে এতো দিন পর কেন এই ঘটনার বর্ণনা দিচ্ছি? কারন আজকে আবার ফোন এসেছিলো একটু আগে। আপু খুবই স্বহৃদয়বান ব্যাক্তি ৫০% ডিসকাউন্টে নাকি ১০০০ টাকা আসে। ১০০০ টাকা দিয়ে রেজিষ্ট্রেশন করবো কিনা? আমি সেউ ঘুরে ফিরে আগের প্রশ্ন,  আমার টাকার সিকিউরিটি কি? আপনারা ২৫৫০০ টাকা বেতন দিবেন? ১ম মাসে সেই টাকা কেটে রেখে দেন। না হয় ৫০০০ টাকা কাটেন, আমার কোন আপত্যি নাই।

উনি উত্তর দিলেন- জব করবেন? আপনার টাকা ১০০% সিকিউর থাকবে এতো সিকিউরিটির কি আছে? এটা বলেই কল কেটে দিলো। আর কিছু বলার সুযোগ দিলেন না।

বেকার যুবক ও পার্টাইম জব প্রত্যাশীদের এই সমস্ত লোভনীয় চাকুরির বিজ্ঞপ্তি দেখেই না ঝোকার অনুরোধ রইলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *