আজ এসএসসি-সমমানের রেজাল্ট প্রকাশ, জানা যাবে যেভাবে

আজ এসএসসি-সমমানের রেজাল্ট প্রকাশ, জানা যাবে যেভাবে

আজ এসএসসি-সমমানের রেজাল্ট প্রকাশ, জানা যাবে যেভাবে

আজ সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সকাল ১০টায় দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে এসএসসি-সমমানের ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনের মাধ্যমে এরপর দুপুর ১টায় ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

এরপর একযোগে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও অনলাইনে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১৫ সেপ্টেম্বর। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘ বিলম্বের পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার 60 দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ২০ লাখেরও বেশি পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। মোট ৩,৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ। ফলাফল কীভাবে জানা যাবে- ফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। নির্ধারিত ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর এবং শিক্ষা বোর্ড নির্বাচন করুন এবং ফলাফল জানতে সাবমিট বোতামে ক্লিক করুন।

এছাড়া মোবাইল ফোনে ক্ষুদে বার্তার মাধ্যমে ফল জানা যাবে। মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে একটি স্পেস দিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠান। উদাহরণ- SSC DHA 123456 2022 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য দাখিল লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য উদাহরণ — DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফল জানা যাবে ফিরতি এসএমএসে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme