৬৩তম সি-গ্রেড ফার্মেসী কোর্সের বিস্তারিত

৬৩তম সি-গ্রেড ফার্মেসী কোর্সের বিস্তারিত

যারা ফার্মেসী কোর্স করে ঔষুধের ব্যবসা করতে চান অথবা ফার্মেসী  দিতে চান তাদের জন্য সি-গ্রেড ফার্মেসী কোর্স বাংলাদেশের একটি জনপ্রিয় ও প্রয়োজনীয় কোর্স । সি-গ্রেড ফার্মেসী কোর্স ব্যতীত কেউ ঔষুধ ব্যবসার সাথে সম্পৃক্ত পারে না বা ফার্মেসি দিতে পারে না । এজন্য যারা ফার্মেসী দিতে চান তাদের জন্য সি-গ্রেড ফার্মেসী  কোর্স করা বাধ্যতামূলক । ৩ মাসের এই কোর্স করে একজন ব্যক্তি পরীক্ষার মাধ্যমে একটি সার্টিফিকেট পাবেন এবং সার্টিফিকেট দিয়ে পাশ করা ব্যক্তি রেজিস্ট্রেশন করে ড্রাগ লাইসেন্স করার পরেই উক্ত ব্যক্তি ঔষুধের ব্যবসা করতে পারবেন।

দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার নতুন করে চালু হয়েছে এই কোর্স। ইতিমধ্যে এই কোর্সের ৬২ তম ব্যাচের পরীক্ষা শেষ হয়েছে এবং ৬৩ তম ব্যাচ শুরু হবে খুব শিগ্রই । যে কোনো মুহূর্তে ভর্তির বিজ্ঞপ্তি প্রদান করবে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল । ৬৩ তম ব্যাচে ভর্তির জন্য যা জানা প্রয়োজন আজকের পোস্টে জানতে পারবেন।

আরও পড়ুনঃ ফার্মেসি কোর্সের তথ্য

ফার্মেসী রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্সের জন্য যে যোগ্যতা থাকা প্রয়োজন-

  • আবেদনকারীকে অবশ্যই এস এস সি পাশ হতে হবে।
  • আবেদনকারীর বয়স ১৭-৫০ এর মধ্যে হতে হবে।
  • যে কোনো একটি মেডিসিন শপের ড্রাগ লাইসেন্স থাকতে হবে আবেদনকারীর।
  • ড্রাগ লাইসেন্স এর সাথে উক্ত মেডিসিন শপ থেকে একটি প্রত্যয়নপত্র সংগ্রহ করতে হবে।
  • এসকল কাগজপত্র একজন ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে।

ফার্মেসী কোর্সের ক্লাস সাধারণত প্রতি সপ্তাহে একদিন করে হয়ে থাকে। প্রতি শুক্রবার প্রায় প্রত্যেক জেলাতেই ক্লাস করানো হয়। ভর্তির সময়ই কোর্স ফি ও পরীক্ষার ফি বাবদ ৩৮৬০ টাকা পেমেন্ট করতে হবে। এরপর আর কোনো পেমেন্ট করতে হয় না।

যারা আবেদন করতে চান তারা বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের নিজস্ব ওয়েবসাইট ফলো করতে পারেন। খুব দ্রুতই ৬৩ তম ব্যাচের জন্য উন্মুক্ত করবে কর্তৃপক্ষ।

শেয়ার করুন

One response to “৬৩তম সি-গ্রেড ফার্মেসী কোর্সের বিস্তারিত”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme