রসুনের তিন আশ্চর্য গুণ

রসুনের তিন আশ্চর্য গুণ

রসুনের গুণের কথা বলে শেষ করা যাবে না। স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি চুল ও ত্বকের যত্নেও রসুনের রয়েছে আশ্চর্য সব গুণ।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, রসুনে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টিসেপটিক উপাদান। এ ছাড়া ভিটামিন সি, ভিটামিন বি৬, সেলেনিয়াম, কপার ও জিঙ্কের মতো উপাদান রয়েছে।

সৌন্দর্যের ক্ষেত্রে রসুনের তিন উপকারিতা সম্পর্কে আজ আমরা জেনে নেব —

see more নারকেল তেলের ৫ আশ্চর্য উপকারিতা

রসুনের আশ্চর্য গুণ চুল পড়া কমায়

আমাদের চুল অতিরিক্ত ধুলোবালি ও সূর্যের আলোর কারণে নষ্ট হয়ে যায়। পরিবেশগত কারণ ও খাদ্যাভ্যাস অনেকটা দায়ী এর জন্য। তা ছাড়া চুলের সঠিক যত্নের অভাব তো রয়েছেই। চুলের যত্নে আপনি রসুন ব্যবহার করে দেখতে পারেন। রসুনের পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগান, চুল গজাবে। গরম তেলে রসুন মিশিয়ে মাথায় ম্যাসাজ করলেও উপকার পাবেন। এর পর শ্যাম্পু করে নিন।

ব্রণ দূর করে

রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিসেপটিক উপাদান ব্রণ ও পিম্পল থেকে ত্বককে দূরে রাখে। ব্রণের উপর রসুন লাগালে তা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ব্রণ বাড়তে দেয় না। রসুনের রস বের করে অল্প মধুর সঙ্গে মিশিয়ে তুলোয় করে ব্রণের উপর লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। উপকার মিলবে।

see more চার খাবার খান, মাইগ্রেনের ব্যথা কমান

বয়সের ছাপ কমায়

তারুণ্য ধরে রাখতে কে না চায়। বয়সের তুলনায় অনেকে বুড়িয়ে যান। তাই ত্বকের যত্ন নিতে হবে। রসুন তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। প্রতিদিন খালি পেটে এক কোয়া রসুন, মধু ও লেবুর রসের সঙ্গে খেলে ত্বকের জেল্লা বাড়বে। কমবে বয়সের ছাপ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme