ইউটিউব নীতিমালায় আয় করা সহজ করেছে

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। এটি শুধুমাত্র একটি বিনোদনের মাধ্যমই নয়, অনেকেই ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করে মাসিক লাখ লাখ টাকা আয় করেন। কিন্তু ইউটিউবে অর্থ উপার্জন করা মোটেও সহজ নয়। এর জন্য বেশ কিছু কঠিন ধাপ অতিক্রম করতে হয়। ফলে অনেকেই চ্যানেল খুললেও কিছুটা হতাশ হয়ে মাঝপথে ভিডিও আপলোড বন্ধ করে দেন। তাদের কথা বিবেচনা করে, ইউটিউব মনিটাইজেশন প্রক্রিয়া সহজ করেছে।

India Today এর – এক প্রতিবেদনে মঙ্গলবার (১৩ জুন) এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, এতদিন ইউটিউব থেকে আয় শুরু করতে বেশ কিছু পদক্ষেপ নিতে হতো। নীতিমালা অনুযায়ী, যেকোনো চ্যানেলে কমপক্ষে ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হতো। এখানেই শেষ নয়, শুধুমাত্র ওয়াচ আওয়ার ৪০০০ ঘন্টা বা শর্টটে ১০ মিলিয়ন ভিউ হলেই চ্যানেলটি নগদীকরণ হবে। কিন্তু নতুন চ্যানেলের জন্য এই লক্ষ্য পূরণ করা খুবই কঠিন। সেই কথা মাথায় রেখেই ইউটিউব নতুন নীতি নিয়ে এসেছে।

এবার ১০০০ নয়, সাবস্ক্রাইবার সংখ্যা ৫০০ হলেই চ্যানেল মনিটাইজেশন করা হবে। অর্থাৎ আপনি টাকা আয় করতে পারবেন। এছাড়াও ওয়াচ আওয়ার কমিয়ে ৩০০০ ঘন্টা করা হয়েছে।

তবে এই মুহূর্তে নির্দিষ্ট কিছু দেশের ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়া রয়েছে।

নতুন বা ছোট নির্মাতাদের ইউটিউব-এর – এ সিদ্ধান্ত সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *