শিরোনামঃ
ভাষানচর হামিদ নগর উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত অস্ত্র মামলায় ফরিদপুরে রুবেল ও তার সহযোগীর ১৭ বছরের কারাদণ্ড বিশ্ব ইজতেমায় অংশ নিতে যাওয়া আরেক মুসল্লির মৃত্যু ফরিদপুরে স্যুটকেসে লাশ উদ্ধারের হত্যাকারীকে গ্রেফতার করা হয়েছে বাজারে আসছে পারমানবিক ব্যাটারি, এক চার্জে স্মার্টফোন চলবে ৫০ বছর ফরিদপুর টু গুলিস্তান গোল্ডেন লাইন বাসের নতুন সময়সূচী- নির্বাচিত হতে পারলে প্রাইমারী স্কুল করে দেবো – এ.কে আজাদ পথচারীকে বাচিয়ে প্রান নিলো ভ্যান চালকের রাজবাড়িতে বাড়ি লিখে না দেওয়ায় শাশুড়িকে মারধর করলো পুত্রবধূ পদ্মা সেতু হয়ে “সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস” ট্রেনের সময়সূচি
ফ্রি কলের দিন শেষ হোয়াটসঅ্যাপে, এবার গুনতে হবে টাকা

ফ্রি কলের দিন শেষ হোয়াটসঅ্যাপে, এবার গুনতে হবে টাকা

ফ্রি কলের দিন শেষ হোয়াটসঅ্যাপে, এবার গুনতে হবে টাকা

ফ্রি কলের দিন শেষ হোয়াটসঅ্যাপে, এবার গুনতে হবে টাকা, জনপ্রিয় তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ হোয়াটসঅ্যাপ বিনামূল্যে কলের দিনগুলি শেষ করছে বলে মনে করা হচ্ছে। তথ্য অনুযায়ী, এবার গ্রাহককে ভয়েস বা ভিডিও কলে টাকা খরচ করতে হবে।

এখন পর্যন্ত হোয়াটসঅ্যাপ কোনও পরিষেবার জন্য কোনও টাকা নেয় না। কল করা হোক বা মেসেজ করা বা ভিডিও পাঠানো—এখন পর্যন্ত পুরো বিষয়টি হোয়াটসঅ্যাপে বিনামূল্যে রাখা হয়েছে। সেই কারণেই আজকাল অনেক মানুষ সাধারণ কল করার জন্যও হোয়াটসঅ্যাপ অবলম্বন করে। কিন্তু বলা হচ্ছে এই ব্যবস্থা বেশিদিন টিকবে না।

তথ্য অনুসারে, হোয়াটসঅ্যাপ একটি সার্কুলার জারি করতে পারে, যেখানে আপনাকে হোয়াটসঅ্যাপ কলিংয়ের জন্য অর্থ প্রদান করতে হতে পারে। কিন্তু হোয়াটসঅ্যাপ কেন হঠাৎ বিনামূল্যে পরিষেবার সাথে কল করার জন্য টাকা নিতে চায়?

আসলে, যেহেতু হোয়াটসঅ্যাপ মোবাইল ডেটা বা ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে বিনামূল্যে কলের অফার করে, তাই টেলিকম সংস্থাগুলির অনেক আপত্তি রয়েছে৷ তাদের দাবি, বিনামূল্যে হোয়াটসঅ্যাপ কলিংয়ের সুবিধা নিলে মানুষ রিচার্জ করতে চাইবে কেন?

অস্বীকার করার উপায় নেই যে হোয়াটসঅ্যাপ কলিংয়ের জনপ্রিয়তার কারণে দেশের টেলিকম সংস্থাগুলি লোকসানের মুখে পড়েছে। সবচেয়ে আশ্চর্যজনক অংশ হল, হোয়াটসঅ্যাপ কলের জন্য আপনাকে সিম ব্যবহার করারও প্রয়োজন নেই৷ একবার আপনি Wi-Fi নেটওয়ার্কে অ্যাক্সেস পেয়ে গেলে আপনি সহজেই WhatsApp থেকে ভয়েস বা ভিডিও কল করতে পারেন। এমনটা হলে টেলিকম কোম্পানিগুলো আপত্তি করবে।

যাইহোক, হোয়াটসঅ্যাপ তার ভয়েস বা ভিডিও কলিং পরিষেবার জন্য গ্রাহকদের কাছ থেকে আসলেই চার্জ নেবে কিনা সে বিষয়ে Mateer থেকে এখনও কোনও নিশ্চিতকরণ পাওয়া যায়নি। এবং হোয়াটসঅ্যাপ সিস্টেমটি প্রয়োগ করলেও, এটি কখন কার্যকর হবে সে সম্পর্কে কোনও শব্দ নেই।

TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া) ২০০৮ সালের প্রথম দিকে এই প্রস্তাব পাঠিয়েছিল। কিন্তু সেই সময়ে ভারতে মোবাইল ইন্টারনেট তার শৈশবকালে ছিল। এখন আবার কেন্দ্রের টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এই বিষয়টি নিয়ে ভাবছে।

কিন্তু ভিডিও কলিংয়ের জন্য কত প্ল্যাটফর্মে চার্জ করা হবে? কারণ, এখন এ ধরনের কলিং সেবার তালিকা বিশাল। হোয়াটসঅ্যাপ ছাড়াও এখন গুগল ডুও, ইনস্টাগ্রাম, ফেসবুক মেসেঞ্জার, সিগন্যাল, টেলিগ্রাম থেকে ভয়েস-ভিডিও কল করা যাবে।

এটি সমস্ত প্ল্যাটফর্মের জন্য পরিকল্পিত কিনা, নাকি শুধুমাত্র হোয়াটসঅ্যাপ কলিংয়ের জন্য চার্জ করা হবে – শুধুমাত্র সময়ই বলে দেবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সর্বশেষ খবর

©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme