বাজারে আসছে পারমানবিক ব্যাটারি, এক চার্জে স্মার্টফোন চলবে ৫০ বছর

বাজারে আসছে পারমানবিক ব্যাটারি, এক চার্জে স্মার্টফোন চলবে ৫০ বছর

বাজারে আসছে পারমানবিক ব্যাটারি, এক চার্জে স্মার্টফোন চলবে ৫০ বছর
আধুনিকতার ছোয়ায় একের পর এক নতুন নতুন উপাদান আবিষ্কার হচ্ছে। তথ্য প্রযুক্তি খাতকে এগিয়ে নিতে উন্নত বিশ্বের দেশগুলো প্রতিযোগিতায় মেতেছে অনেক আগে থেকেই। এসকল দেশ পৃথিবীর শুধু অভ্যন্তরেই নয় পৃথিবীর বাইরেও জয় করার প্রতিযোগিতায় মত্ত।
সেই প্রতিযোগিতায় এখন চীন বাজারে আনছে এমন এক পারমানবিক ব্যাটারি যা এক চার্জে পরবর্তী ৫০ বছর। সম্প্রতি এক চীনা কোম্পানি এমন এক পারমানবিক তেজস্ক্রিয়সম্পন্ন এ ব্যাটারি তৈরি করেছে বলে জানিয়েছে।
চীনের বেইজিং ভিত্তিক বেটাভোল্ট নামের নামের এ কোম্পানি বলছে, এ ধরনের ব্যাটারিতে ৬৩ টি আইসোটোপ স্থাপিত হয়েছে যা মুদ্রার চেয়েও ছোট।
তারা জানিয়েছে, পরবর্তীতে প্রজন্মের এ ব্যাটারি এখনো পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে। খুব শীঘ্রই তা বানিজ্যিকভাবে উৎপাদনে যাবে তারা। হাতে থাকা স্মার্টফোন ছাড়াও এই তেজস্ক্রিয় ব্যাটারি ব্যবহার করা যাবে মাইক্রোপ্রসেসর, চিকিৎসা সরঞ্জাম, ছোট ড্রোন, উন্নত সেন্সর, মহাকাশ যন্ত্র, এআই সরঞ্জাম,এবং মাইক্রো-রোবটের মতো যন্ত্রেও।
কোম্পানিটি এক বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানিয়েছে। যেখানে দারা দাবি করছে, প্রযুক্তি খাতকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে এই আবিষ্কার এবং পরবর্তী প্রজন্মের জন্য সহজ হবে আগামী দিনগুলো।
বেটাভোল্ট বলেছে, তাদের এই পারমাণবিক শক্তিসমৃদ্ধ ব্যাটারি ১০০ মাইক্রোওয়াট শক্তি এবং ৩ ভোল্টেজ শক্তি সরবরাহ করতে সক্ষম হবে। ব্যাটারিটির পরিমাপ ১৫x১৫x৫ ঘন মি.লি.।

তারা দাবি করছে, তাদের এই ব্যাটারিটি হবে পরিবেশাবন্ধব। এছাড়া ২০২৫ সাল নাগাদ ১ ওয়াট শক্তির পারমাণবিক ব্যাটারি তৈরি করার পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছে বেইজিং ভিত্তিক বেটাভোল্ট নামের এই কোম্পানিটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




©2020 SomoyerKhbor All rights reserved ®

Design BY NewsTheme